1. admin@dailynaogaonnews.com : admin :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
নওগাঁয় মদের ভাটি বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ পত্নীতলায় টেইলার্স মালিক সমিতির সভাপতি হাবিবুর সম্পাদক বেলাল নওগাঁ সদর থানার শৈলগাছী ইউনিয়ন ছাত্রদল কর্তৃক আয়োজিত মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত ধামইরহাটে মাদকের বিরুদ্ধে মানববন্ধন করেছে ছাত্র ও যুব সমাজ নওগাঁয় সীমান্ত দিয়ে ভারতে পালানোর সময় সাবেক ছাত্রলীগ নেতা মটু মেহেদী আটক ধামইরহাটে বিএনপির ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত গাছের ডাল কাটার প্রতিবাদ করাই মুদি ব্যবসায়ীসহ তিনজনের উপর হামলার অভিযোগ নওগাঁর ধামইরহাটে পোনা মাছ অবমুক্তকরণ উদ্বোধন  নওগাঁয়  স্বামীর দেওয়া আগুনে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন গৃহবধূ ধামইরহাটে বাল্যবিবাহ প্রতিরোধ ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত

নওগাঁয় গ্রাহকের ১২ কোটি টাকা নিয়ে সূর্যমুখী সমিতি লাপাত্তা

  • প্রকাশিত : শনিবার, ৬ জুলাই, ২০২৪
  • ৬৮ বার পঠিত

কাজী স্বাধীন,নওগাঁঃ
নওগাঁ সদর উপজেলার (বিজিবিক্যাম্পের) পিছনে জগৎসিংহপুর সূর্যমুখী বহুমুখী উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড নামের একটি সমবায় সমিতির দুই কর্মকর্তার বিরুদ্ধে আড়াই শতাধিক গ্রাহকের প্রায় ১২ কোটি টাকা নিয়ে উধাও হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

বিক্ষুব্ধ গ্রাহকরা শুক্রবার দুপুরে নওগাঁ পৌরসভার জগৎসিংহপুর এলাকায় সমিতিটির প্রধান কার্যালয়ের সামনে মানববন্ধন করেন। মানববন্ধন শেষে গ্রাহকরা সমিতির পরিচালনা পর্ষদের সভাপতি মুকুল হোসেনের বাড়ির সামনে ভিড় করেন।

প্রতারণার শিকার হওয়ার অভিযোগ করা গ্রাহকরা বলছেন, জগৎসিংহপুর গ্রামে ২০১৯ সালে জগৎসিংহপুর সূর্যমুখী বহুমুখী উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড নামের একটি সমিতি প্রতিষ্ঠা করা হয়। নওগাঁ জেলা সমবায় কার্যালয় থেকে সমিতিটি নিবন্ধন নেন জগৎসিংহপুর গ্রামের বাসিন্দা ও সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য মুকুল হোসেন। গ্রাহকদের অভিযোগ, প্রতিষ্ঠার পর থেকেই প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বেশি মুনাফার লোভ দেখিয়ে অবৈধভাবে ব্যাংকের আদলে মাসিক ও বার্ষিক আমানত প্রকল্প, স্থায়ী বিনিয়োগ ও স্থায়ী আমানত নামে বিভিন্ন প্রকল্পের বিপরীতে টাকা জমা রাখতে শুরু করেন। টাকা জমা রেখে গ্রাহকদের প্রতি মাসে মুনাফা দিতে থাকে প্রতিষ্ঠানটি। ধীরে ধীরে এর গ্রাহক সংখ্যা ও আমানতের পরিমাণ বাড়তে থাকে। এভাবে গত পাঁচ বছরে আড়াই শতাধিক গ্রাহকের কাছ থেকে প্রায় ১২ কোটি টাকা হাতিয়ে নেয় সংস্থাটি।

ভুক্তভোগী দাবি করা গ্রাহকরা আরও বলেন, প্রতিষ্ঠার পর শুরুর দিকে নির্দিষ্ট মেয়াদ শেষে আমানতের বিপরীতে গ্রাহকদের লভ্যাংশের টাকা নিয়মিত দিয়ে আসছিল প্রতিষ্ঠানটি, কিন্তু দুই-তিন মাস ধরে মেয়াদ পূর্ণ হওয়ার পরও সংস্থার লোকজন গ্রাহকদের আমানত ফেরত ও লভ্যাংশের টাকা জমা দিতে টালবাহানা করতে থাকেন। আমানতের টাকা ফেরত দিতে গ্রাহকের চাপ দিতে থাকলে গত ২ জুলাই মুকুল হোসেন এবং দেলোয়ার হোসেনসহ সমিতির অন্যরা কার্যালয়ে তালা ঝুলিয়ে লাপাত্তা হয়ে যান। এখন আমানতের টাকা ফেরতের জন্য প্রতিদিনই গ্রাহকরা সমিতির কার্যালয় ও সমিতির সভাপতি মুকুল হোসেনের বাড়ির সামনে ভিড় করছেন।

মুকুল হোসেনের বাড়িতে যোগাযোগ করা হলে তার স্ত্রী সিথী বেগম বলে। গ্রাহকের কাছ থেকে আমানতের টাকা জমা দিয়ে তার বিপরীতে উচ্চহারে মুনাফা দিতে গিয়ে আমার স্বামী লোকসানের মধ্যে পড়ে গেছেন। অপরিকল্পিতভাবে সমিতি পরিচালনা করায় এখন তার সব পুঁজি নাই হয়ে গেছে। গ্রাহকের চাপ সহ্য করতে না পারায় তিনি বাড়ি ছেড়ে পালিয়ে গেছেন।

‘এখন গ্রাহকরা গত কয়েক দিন ধরে আমার বাড়ি ঘিরে রেখেছে। আমাদের বাড়ি থেকে বের হতে দিচ্ছে না। আমার ছেলেকে মারধর করেছে। দোষ করলে আমার স্বামী করেছে। আমাদের কী দোষ?’
জানতে চাইলে

নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম রবিন শীষ বলেন, ‘গ্রাহকের টাকা আত্মসাৎ করে সূর্যমুখী সমবায় সমিতি নামের একটি সমিতির কর্মকর্তাদের লাপাত্তা হয়ে যাওয়ার বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে জানতে পেরেছি, কিন্তু এখন পর্যন্ত সমিতির কোনো সদস্য এ ব্যাপারে আমার কাছে লিখিত কোনো অভিযোগ করেনি। ‘অভিযোগ পেলে বিষয়টি আমি নিজে তদন্ত করব। অভিযোগ প্রমাণিত হলে প্রতারণায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Daily Naogaonnews
Theme Customized By Shakil IT Park